এই কৌশলগুলি বায়ু খামারগুলিকে আরও পাখি-বান্ধব করে তোলে
এই কৌশলগুলি বায়ু খামারগুলিকে আরও পাখি-বান্ধব করে তোলে
বায়ু টারবাইনগুলি পরিযায়ী পাখিদের জন্য একটি মারাত্মক ঝুঁকি তৈরি করতে পারে, তবে ক্র্যাশগুলি নাটকীয়ভাবে হ্রাস করার উপায় রয়েছে৷
ইউরোপের রুক্ষ পাহাড় জুড়ে, একটি আশাব্যঞ্জক পরিবর্তন চলছে: শকুন ফিরে এসেছে। শিকার, বিষক্রিয়া এবং বাসস্থানের ক্ষতির কারণে প্রায় বিলুপ্তির দিকে চালি
ত, বিশাল স্ক্যাভেঞ্জারদের সংরক্ষণ দলগুলি দ্বারা পুনরায় প্রবর্তন করা হচ্ছে যারা কঠোর পরিশ্রমের সাথে হাত-পিছন পাখি, দত্তক শকুন পিতামাতার জোড়া দ্বারা সমর্থিত, বন্যের মধ্যে ছেড়ে দেওয়ার আগে।
ত, বিশাল স্ক্যাভেঞ্জারদের সংরক্ষণ দলগুলি দ্বারা পুনরায় প্রবর্তন করা হচ্ছে যারা কঠোর পরিশ্রমের সাথে হাত-পিছন পাখি, দত্তক শকুন পিতামাতার জোড়া দ্বারা সমর্থিত, বন্যের মধ্যে ছেড়ে দেওয়ার আগে।
প্রকল্পগুলি সফলভাবে আল্পস এবং স্পেনের আন্দালুসিয়ার পর্বতমালায় বেশ কয়েকটি শকুন প্রজাতি ফিরিয়ে দিয়েছে এবং ইউরোপের অন্যান্য অঞ্চলে জনসংখ্যা পুনরুদ্ধার করছে। শকুন সংরক্ষণ ফাউন্ডেশনের (ভিসিএফ) পরিচালক জোসে টাভারেস বলেছেন, "বিশ্বব্যাপী, শকুনরা ভালো করছে না।" "ইউরোপ একমাত্র উজ্জ্বল স্থান। এখানে, আমরা প্রবণতা ফিরিয়ে আনতে সক্ষম হয়েছি। শকুন জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে, বিতরণে বাড়ছে এবং তাদের পূর্বের পরিসর পুনরায় দখল করছে।" এমনকি তারা তাদের প্রাচীন, মৌসুমী অভিবাসী রুটগুলিকে পুনরুজ্জীবিত করেছে, ইউরোপ থেকে আফ্রিকার জিব্রাল্টার প্রণালী হয়ে মালি পর্যন্ত দক্ষিণে শীতকালে উড়ে গেছে।
কিন্তু পাখিরা যেমন আকাশে উঠছে, একটি আধুনিক হুমকি তাদের ভ্রমণকে বিপন্ন করে তুলছে: বায়ু টারবাইনের দৈত্য, ঘূর্ণায়মান ব্লেড।
পুনর্নবীকরণযোগ্য শক্তি বিপ্লবের অংশ হিসাবে ইউরোপ এবং বিশ্বজুড়ে বায়ু খামারগুলি প্রসারিত হচ্ছে - এবং তারা সেরা বাতাসের জন্য পাখিদের সাথে প্রতিযোগিতা করছে। পরিযায়ী পাখি, যা সমস্ত পাখির প্রজাতির প্রায় 20%, বিশেষ করে ঝুঁকির মধ্যে রয়েছে। তাদের ঋতুগত স্থানান্তরের সময় সংঘর্ষগুলি বিশেষত বেশি হয়, যখন তাদের কোটি কোটি আকাশে থাকে এবং পরিযায়ী প্রতিবন্ধকতার এলাকায়, যেমন সংকীর্ণ সমুদ্র ক্রসিং বা পর্বত গিরিপথ, যেখানে বাতাস উচ্চ গতিতে প্রবাহিত হয়। এই বাতাসযুক্ত জায়গায় বায়ু খামার তৈরি করা শক্তি-উৎপাদনের দৃষ্টিকোণ থেকে বোঝা যায়, তবে এটি ভ্রমণকারী পাখিদের পথে চলে যায়। (তৈল এবং গ্যাস তুরপুন, যাইহোক, একটি 2024 সমীক্ষা অনুসারে, বায়ু খামারের তুলনায় পাখির সংখ্যার উপর খারাপ প্রভাব ফেলে)।
যদিও বায়ু শক্তি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে একটি গুরুত্বপূর্ণ অস্ত্র, যেমন টাভারেস উল্লেখ করেছেন, এটি বিপন্ন পাখিদের রক্ষা এবং ফিরিয়ে আনার প্রচেষ্টার সাথে সংঘর্ষ করতে পারে।
"একটি [শকুন] প্রজনন শুরু করার আগে 10 বছর বেঁচে থাকতে হবে," টাভারেস বলেছেন। "এটি বন্দী প্রজননকে ব্যয়বহুল করে তোলে। একটি প্রজাতিকে বাঁচানোর জন্য লক্ষ লক্ষ ইউরো খরচ করা, শুধুমাত্র একটি উইন্ড ফার্ম বা বৈদ্যুতিক পাইলন ভুল জায়গায় রাখা - এবং এই সমস্ত বছরের প্রচেষ্টাকে মেরে ফেলা নির্বোধ বলে মনে হয়।"
বিভিন্ন দেশে সমাধানের একটি পরিসর, পাখিরা আসলে কীভাবে বিশ্বকে ভ্রমণ করে এবং উপলব্ধি করে সে সম্পর্কে নতুন গবেষণার সাথে যুক্ত, এই ঝুঁকি কমানোর লক্ষ্য – এবং আমাদের পরিবর্তিত শক্তির ল্যান্ডস্কেপের সাথে লড়াইরত প্রজাতিগুলিকে আরও ভালভাবে মোকাবেলা করতে সহায়তা করে।
শকুনের জন্য উচ্চ-দৃশ্যমান তার
উই ফার্মের সংঘর্ষের পরপরই প্রাপ্ত ক্ষয়ক্ষতি জাতিকে প্রায়শই চেষ্টা করার পরামর্শ দেওয়া যেতে পারে এবং এর ব্যাপক প্রভাবও রয়েছে, কারণ আপনার পাখির বাস্তুতন্ত্রের গুরুত্বপূর্ণ অংশ। শকুন এই বিন্দুর একটি দৃষ্টান্ত: "বাধ্য স্কাভেঞ্জার" হিসাবে, টাভারেস বিক্রেতা, তারা প্রকৃতির পরিষ্কার-পরিপাটি দল। তারা মৃত প্রাণীর অবশিষ্ট অংশ, পরিবেশ থেকে ক্ষতিকারক ব্যাকরিয়া দূর করে এবং অ্যানথ্রোক্স এবং যক্ষ্মার রোগের বিস্তার সীমিত করে। (আমাদের কেন মেথরদের মূল্য দেওয়া উচিত সে সম্পর্কে আরও পড়ুন)।
"যদি তারা আবর্জনা না তোলে, আপনি অবিলম্বে লক্ষ্য করবেন," টাভারেস লেখক। "শকুন বাস্তুতন্ত্র থেকে মৃতদেহ পরিষ্কার করে। তারা তাদের অনুমতি দেয়। তাদের অদৃশ্য করে দেয় যদি শকুন না থাকে তবে আপনি মৃতদেহ জমা হতে শুরু করতে পারেন - এবং এটি স্যানিট সমস্যা সৃষ্টি করতে পারে আমাদের প্রাকৃতিক বাস্তুতন্ত্রের অত্যন্ত দক্ষ এবং গুরুত্বপূর্ণ উপাদান। "
বিংশ পাওয়ার শেষের দিকে, ইউরোপ চারটি প্রজাতির শকুন মহাদেশের বড় অংশের অংশ বিলুপ্তির অংশ ছিল। আজ, সংরক্ষণবাদীদের নিবেদিতা কারণে, দাড়িওয়ালা, সিনিয়াস এবং গ্রিফন শকুন জনসংখ্যা পুনরুদ্ধার করছে। কিন্তু উইন্ড টারবাইন, এবং তাদের মধ্যে দোলানো, এয়ার-ট্রাভার্সিং তারগুলি এই পুনরুদ্ধারকে আরও কঠিন করে তুলেছে, তাভারেস লেখক।
"বায়ু খামারগুলি বিদ্যুৎ উৎপাদন করে, এবং সেই বিদ্যুৎ আমাদের বাড়িতে পরিবহন করতে হবে। বায়ু খামারগুলির সাথে, আপনি ঘূর্ণায়মান ব্লেড পেয়েছেন। যদি একটি পাখি একটির বিরুদ্ধে উড়ে যায়, তাহলে ব্লেডটি তাদের কেটে ফেলবে। এবং যদি একটি পাখি একটি পাখির সাথে ধাক্কা খায়। [তারের], তারা একটি ডানা বা তাদের ঘাড় ভেঙ্গে ফেলতে পারে তাই, সংঘর্ষের এই অতিরিক্ত ঝুঁকি রয়েছে - শুধুমাত্র উইন্ড ফার্মই নয়, পুরো ডিস্ট্রিবিউশন লাইন।"
এখন, VCF শক্তির লাইনগুলির দৃশ্যমানতা উন্নত করার জন্য তারগুলিতে উচ্চ দৃশ্যমান প্রতিফলক এবং সর্পিল যুক্ত করে সংঘর্ষের ঝুঁকি থেকে শকুনদের রক্ষা করার জন্য শক্তি সংস্থাগুলির সাথে কাজ করছে৷ "এটি তুলনামূলকভাবে সস্তা [সমাধান]," টাভারেস বলেছেন। "আপনি এগুলিকে ড্রোন দিয়েও লাগাতে পারেন - প্রয়োজন ছাড়াই কারেন্টকে বাধাগ্রস্ত করে।"
2022 সালের একটি গবেষণাপত্রে আরও পরামর্শ দেওয়া হয়েছে যে ট্র্যাক করা শকুন থেকে ডেটা ব্যবহার করে শকুনদের ফ্লাইট পাথ ম্যাপ করা, সুইস আল্পসে বায়ু খামারগুলিকে এমনভাবে পরিকল্পনা করতে সাহায্য করতে পারে যা প্রথম স্থানে সম্ভাব্য সংঘর্ষ এড়াতে পারে - তাদের ফ্লাইট পাথে তৈরি না করে।
পাখিরা কিভাবে পৃথিবীকে দেখে
বায়ু খামারগুলিকে নিরাপদ করে তোলা শুরু হয় পাখিরা কীভাবে বিশ্বকে দেখে তা বোঝার মাধ্যমে, গবেষকরা বলছেন – এবং বিশেষ করে, কেন তারা প্রায়শই তারা কোথায় যাচ্ছে তা দেখে না।
যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক এবং এভিয়ান সংবেদনশীল বিজ্ঞানের বিশেষজ্ঞ গ্রাহাম মার্টিন বলেছেন, "পাখিরা পৃথিবীর মধ্য দিয়ে প্রবাহিত হয়।" "আমরা মানুষ মনে করি পৃথিবী আমাদের সামনে," তিনি বলেছেন। "আমাদের চোখ আছে যা সামনের দিকে তাকায়। পৃথিবী এগিয়ে, এবং আমরা এতে চলে যাই। বেশিরভাগ পাখির চোখ তাদের মাথার পাশে থাকে। তারা তাদের সামনের বস্তু দেখতে পায়, এবং অতীত প্রবাহিত হয় - এবং তারা তাদের পিছনে বিশ্বকে পিছু হটতে দেখে। "
পাখিদের জন্য, পৃথিবী চারপাশে। কিছু ক্ষেত্রে, মার্টিন যোগ করে, ম্যালার্ড হাঁসের মতো, এটিও উপরে। "এটি সর্বত্র আছে," তিনি বলেছেন। "এটি আমাদের থেকে একটি খুব ভিন্ন দৃষ্টিকোণ। পাখিদের উচ্চ তীক্ষ্ণতার ক্ষেত্র - সর্বোত্তম স্থানিক রেজোলিউশন বা সর্বোত্তম বিশদ - পার্শ্বীয়ভাবে, পাশে।"
এটি এই পার্শ্বীয় দৃষ্টি, মার্টিন ব্যাখ্যা করে, যা পাখি শিকারী বা খাবার সনাক্ত করতে ব্যবহার করে। বিপরীতভাবে, তাদের সামনের দৃষ্টির স্থানিক রেজোলিউশন অনেক কম এবং "সম্ভবত শুধুমাত্র ঘনিষ্ঠ দূরত্বে কার্যকর হয়", উদাহরণস্বরূপ, যখন তারা ঘাসের মধ্যে একটি কৃমির মতো কিছুতে ঠেকাতে চায়।
তাদের সাধারণত চমৎকার দৃষ্টিশক্তি থাকে, র্যাপ্টারদের সব প্রাণীর চেয়ে সর্বোচ্চ দৃষ্টিশক্তি রয়েছে বলে রিপোর্ট করা হয়েছে। মার্শাল ঈগল, সাব-সাহারান আফ্রিকার স্থানীয়, অবিশ্বাস্য 6 কিমি (3.7 মাইল) দূর থেকে তার শিকারকে দেখতে পারে। কিন্তু পৃথিবীর দিকে তাদের দৃষ্টিভঙ্গির কারণে, এর মানে এই নয় যে তারা সরাসরি একটি বায়ু খামার দেখতে পাবে।
যদি তারা তাদের বার্ষিক মাইগ্রেশনে থাকে, পুরো মহাদেশ জুড়ে তাদের পথ নেভিগেট করে, তারাও বড় পথ খুঁজে বের করতে ব্যস্ত থাকতে পারে। পাখিরা প্রকৃতপক্ষে চিত্তাকর্ষক নেভিগেটর, যা জটিল পথ শিখতে পারে, সমুদ্র জুড়ে তাদের পথের গন্ধ নিতে পারে বা তাদের পথ খুঁজে পেতে মানুষের কানে অশ্রাব্য শব্দ ব্যবহার করতে পারে। এই ভ্রমণকারীরা "এভিয়ান সুপারহাইওয়ে" নেভিগেট করে, যা মহাদেশ এবং মহাসাগরগুলিকে বিস্তৃত করে - একই ফ্লাইওয়ে ব্যবহার করে যা তাদের পূর্বপুরুষরা করেছিলেন, প্রায়শই এক সময়ে কয়েক মাস ধরে হাজার হাজার মাইল। কিন্তু বিবর্তনীয় পরিপ্রেক্ষিতে, আকাশে একটি বড় বাধা চিহ্নিত করা সেই যাত্রায় একটি অপরিহার্য দক্ষতা ছিল না, মার্টিন বলেছেন।
পাখিরা যখন পরিযায়ী ফ্লাইটে থাকে, তারা সম্ভবত তাদের সামনে যা আছে তার দিকে খুব বেশি মনোযোগ দেয় না - গ্রাহাম মার্টিন
"পাখিরা যখন পরিযায়ী ফ্লাইটে থাকে," মার্টিন বলে, "তারা সম্ভবত তাদের সামনে কী আছে সেদিকে খুব বেশি মনোযোগ দেয় না। এমনকি তারা যে দিকে ভ্রমণ করছে সেদিকে তারা অন্ধও হতে পারে, কেবল মাঝে মাঝে সামনে কী আছে তা পরীক্ষা করার জন্য তাকিয়ে থাকে। - সাধারণত তারা খোলা আকাশে উড়ছে।"
এটি ব্যাখ্যা করতে সাহায্য করে যে কেন এই তীক্ষ্ণ-চোখের ভ্রমণকারীরা অনেক দেরি হওয়ার আগে বায়ু টারবাইনগুলি লক্ষ্য করতে পারে না।
প্রতিবেদনে বলা হয়েছে যে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর এই ধরনের সংঘর্ষে 140,000 থেকে 573,000 পাখি মারা যায়। কিছু গবেষণায় মানবসৃষ্ট কাঠামোর সাথে সংঘর্ষের কারণে বিশ্বব্যাপী মৃত্যুর ঘটনা - বায়ু টারবাইন, যোগাযোগ টাওয়ার, পাওয়ার লাইন এবং বিল্ডিং সহ - বিলিয়ন বিলিয়নের মধ্যে রয়েছে, যা বিশ্বব্যাপী মানব-প্ররোচিত এভিয়ান মৃত্যুর সবচেয়ে উল্লেখযোগ্য কারণগুলির মধ্যে একটি করে তুলেছে৷ এভিয়ান সংঘর্ষ নবায়নযোগ্য শক্তি সেক্টরের জন্য অত্যন্ত ব্যয়বহুল হতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে, এভিয়ান সংঘর্ষে মার্কিন যুক্তরাষ্ট্রের বায়ু শক্তি খাতে প্রতি বছর কয়েক মিলিয়ন ডলার খরচ হয়। (সামুদ্রিক জীবনের উপর অফশোর উইন্ড ফার্মের প্রভাব নিয়েও উদ্বেগ উত্থাপিত হয়েছে, বিশেষ করে তাদের পানির নিচের নির্মাণের শব্দের ক্ষেত্রে। শুঁয়োপোকা এবং অন্যান্য সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীদের জন্য অফশোর উইন্ড ফার্মকে নিরাপদ করার বিষয়ে বিবিসি ফিউচারের নিবন্ধ পড়ুন)।
একটি কালো ফলক শক্তি
একটি সমাধান হল উইন্ড টারবাইনের ব্লেডগুলিকে আরও বেশি দৃশ্যমান করা, গবেষকরা পরামর্শ দেন, যাতে তারা আলাদা হয় এবং সত্যিই পাখিদের দৃষ্টি আকর্ষণ করে।
নরওয়ের পশ্চিম উপকূলে অবস্থিত স্মোলা উইন্ড ফার্মে 68টি টারবাইন রয়েছে এবং এটি 18 বর্গ কিমি (7 বর্গ মাইল) জুড়ে রয়েছে, এটিকে নরওয়ের সর্ববৃহৎ উপকূলীয় বায়ু খামারগুলির মধ্যে একটি করে তুলেছে। 2020 সালে, ট্রনহাইমের নরওয়েজিয়ান ইনস্টিটিউট ফর নেচার রিসার্চের গবেষকরা প্রতিটি টারবাইনে একটি করে ব্লেড এঁকেছেন - এবং দেখেছেন যে এভিয়ানের মৃত্যু 70% কমে গেছে।
যুক্তরাজ্যে, মার্টিন এবং তার সহকর্মী, অ্যালেক্স ব্যাঙ্কস, ন্যাচারাল ইংল্যান্ডের পক্ষীবিদ্যা বিশেষজ্ঞ, আরেকটি পদ্ধতির চেষ্টা করেছেন। তারা পরামর্শ দেয় যে কালো এবং সাদা ডোরা দিয়ে আঁকা টারবাইনগুলি কিটিওয়াক সহ পাখিদের সতর্ক ও রক্ষা করার সর্বোত্তম উপায় হতে পারে - এক ধরণের সামুদ্রিক পাখি যা সাম্প্রতিক দশকগুলিতে দ্রুত জনসংখ্যা হ্রাসের শিকার হয়েছে।
"প্রায় 200 জোড়ার একটি কিটিওয়াক কলোনি আছে যা আমি পর্যবেক্ষণ করি," ব্যাঙ্কস বলে৷ "যখন আমি নিচে যাই [তাদের দেখতে], আমি আমার আঙ্গুলগুলি অতিক্রম করি এবং আশা করি তারা একটি ভাল প্রজনন ঋতু কাটাতে পারে। তারা অবশ্যই আমার হৃদয়ে একটি জায়গা পেয়েছে।"
তিনি বলেছেন যে তারা মাইগ্রেট করার সময় অফশোর উইন্ড টারবাইনের সাথে সংঘর্ষের ঝুঁকির সম্মুখীন হয়, কিন্তু এছাড়াও, একবার তারা বংশবৃদ্ধির জন্য বসতি স্থাপন করে: "কিটিওয়াকস এবং অন্যান্য প্রজাতি যেমন গ্যানেট এবং গ্রেট ব্ল্যাক-ব্যাকড গুল, উপকূলে বাসা বাঁধে। প্রতিদিন, তারা খাবারের জন্য সামুদ্রিক পরিবেশে উড়ে যায় এবং সেখানেই আমরা অফশোর উইন্ড টারবাইন রাখছি এই প্রজাতিগুলি সেই অঞ্চলে চারার জন্য বিকশিত হয়েছে এবং বাধা পাওয়ার আশা করি না।"
ক্রমবর্ধমান স্কাইস্কেপের বিপরীতে উইন্ড টারবাইনগুলিকে বৈসাদৃশ্য করার চেষ্টা করার পরিবর্তে, ব্যাঙ্কস বলেন, ব্লেডগুলিকে কালো এবং সাদার তৃতীয়াংশে বিভক্ত করা একটি অভ্যন্তরীণ বৈপরীত্য দেবে, ঘূর্ণন করার সময় একটি "ফ্লিকারিং প্রভাব" তৈরি করবে।
যাইহোক, মার্টিন সতর্ক করেছেন, বায়ুর খামারগুলিকে আরও সুস্পষ্ট করে তোলার ফলে পাখিগুলিকে বায়ু টারবাইন ক্ষেত্রের কাছাকাছি যেতে দীর্ঘ পথ নিতে, আরও শক্তি ব্যয় করতে এবং তাদের ক্ষুধার্ত ছানাদের কাছে ফিরে যেতে বেশি সময় নিতে পারে।
স্ট্রাইপ, প্রতিফলক বা স্পিনারগুলিও পাখিদের দৃষ্টি আকর্ষণ করতে ব্যর্থ হতে পারে, যদি তারা সেভাবে তাকায় না। এই কারণেই মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় উইলিয়াম এবং মেরি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি সমাধান নিয়ে কাজ করছেন যা একটি ভিন্ন সংকেত ব্যবহার করে: শব্দ।
একটি হিংস্র বাতিঘর
মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব তীরে ডেলমারভা উপদ্বীপের বিস্তৃত জোয়ার-ভাটার কাদা ফ্ল্যাটে, হাজার হাজার পরিযায়ী পাখি - স্যান্ডপাইপার, প্লোভার এবং অন্যান্য তীরের পাখি - তাদের দক্ষিণ অভিমুখী অভিবাসনের জন্য থেমে যায়, আবার আটলান্টিক অভিবাসী ফ্লাইওয়ে বরাবর দক্ষিণের দিকে যাত্রা করার আগে আমেরিকা।
টিমোথি বয়কট সম্প্রতি এই ভারী পরিযায়ী ট্র্যাফিকের সুযোগ নিয়ে একটি "অ্যাকোস্টিক বাতিঘর" পরীক্ষা করার জন্য, যা একটি "হিসি" সাদা আওয়াজ প্রজেক্ট করে, তিনি বলেছেন। এটি পরিযায়ী পাখিদের সতর্ক করে যে সামনে বিপদ রয়েছে।
বয়কট দুটি কমিউনিকেশন টাওয়ারের গোড়ায় স্পিকার সেট আপ করে যা চারপাশের বন এবং খোলা জমির উপরে খোলা আকাশসীমা পর্যন্ত প্রসারিত করে, স্পিকারগুলিকে 45 ডিগ্রি কোণে উপরের দিকে লক্ষ্য করে। শব্দ, যা ছিল 4-6kHz, অনেক পাখির পরিচিত শ্রবণ সীমার সাথে মেলে। বয়কট বলেছেন, "শব্দের বিস্তার কমাতে আমরা উচ্চ দিকনির্দেশক স্পিকার ব্যবহার করি স্থল স্তর থেকে শব্দকে দূরে প্রজেক্ট করার জন্য।"
দলটি ছয়টি স্যাম্পলিং দিনে দিনে তিন ঘন্টার জন্য ডেটা সংগ্রহ করে, ভিডিওতে পাখির আচরণ রেকর্ড করে, ক্যামেরাগুলি তিনটি জোনে লক্ষ্য করে: টাওয়ার থেকে অ্যাপ্রোচ, পাসিং এবং উড়ে যাওয়া। তারা পাখিদের ফ্লাইট পাথ পুনর্গঠন করে এবং দেখতে পায় যে তারা টাওয়ার থেকে দূরে তাদের উড়ানের গতিপথকে কোণ করেছে।
"সাধারণভাবে," বয়কট বলেছেন, "আমরা দেখতে পেলাম যে ছোট পাখিরা শাব্দিক বাতিঘরে সবচেয়ে বেশি সাড়া দেয়, মাঝারি বা বড় পাখির তুলনায় বেশি স্পষ্ট সংঘর্ষ এড়ানোর আচরণের সাথে। এটি সম্ভবত ছোট পাখিরা তাদের উড়ানের পথ আরও দ্রুত সামঞ্জস্য করতে সক্ষম হওয়ার কারণে, বড় পাখির তুলনায়।"
বয়কট এখন নতুন অফশোর উইন্ড ডেভেলপমেন্টে এই পদ্ধতিকে একীভূত করার জন্য শক্তি সংস্থাগুলির সাথে আলোচনা করছে।
নবায়নযোগ্য শক্তির অবকাঠামো আগামী বছরগুলিতে নাটকীয়ভাবে বৃদ্ধি পেতে চলেছে, পাখি এবং অন্যান্য বন্যপ্রাণীর জন্য কীভাবে এটি নিরাপদ করা যায় সেই প্রশ্নটি আরও জরুরি হয়ে উঠছে। শকুনের ক্ষেত্রে দেখা যায়, একটি অনুপস্থিত প্রজাতি একটি সম্পূর্ণ বাস্তুতন্ত্রকে প্রভাবিত করতে পারে - সম্ভাব্যভাবে একটি পরিষ্কার-পরিচ্ছন্ন দলকে সরিয়ে দিয়ে, কিন্তু এছাড়াও, শিকারী-শিকারের গতিশীলতা পরিবর্তন করে বা বীজের বিচ্ছুরণ পরাগায়ন হ্রাস করে।
যাইহোক, বয়কট উল্লেখ করেছেন যে শক্তি উৎপাদন এবং বন্যপ্রাণীর মধ্যে সংঘর্ষ সম্পর্কে সচেতন হওয়া ইতিমধ্যেই তাদের সমাধানের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
"আমাদের এই সুযোগ আছে," বয়কট বলেছেন। "আমরা একটি শক্তি পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছি।" তার দৃষ্টিতে, এটি একটি টেকসই পথ এগিয়ে যাওয়ার সুযোগ তৈরি করে: "জলবায়ু পরিবর্তন এবং জীববৈচিত্র্যের ক্ষতি উভয়ই আমাদের প্রধান হুমকি - আমরা সত্যিই অন্যটির উপর একটি বেছে নিতে পারি না। তাদের অবশ্যই সম্মিলিতভাবে সমাধান করা উচিত।"
সামিম আইটি সফটওয়্যার আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।
comment url